বিলবোর্ড / নিয়ন সাইন খুব একটা দেখা যাচ্ছে না আজকাল! রেডিওর জনপ্রিয়তায় ভাটা পড়েছে সেই কবে!টিভি নামের বোকা বাক্সও দর্শক হারাচ্ছে! প্রিন্ট মিডিয়ার অবস্থাও তথৈবচ। তবে বিজ্ঞাপন দেয়ার স্লটটা বিজ্ঞাপনদাতারা পাবেন কই? ঐ যে কথায় বলে না; প্রকৃতি নাকি ব্যালেন্স করতে পছন্দ করে ; বিজ্ঞাপনের ট্র্যাডিশনাল বাজার প্রায় উঠেই গেছে এটা ঠিক! তবে তার সাথে গড়ে উঠেছে সোশ্যাল মিডিয়া ভিত্তিক সম্পূর্ণ ভিন্ন এক বাজার ।
অনলাইন বিজ্ঞাপন বাজার পেপসি,আই-ফোন, সনি,স্যামসাং, কোকাকোলা এসব বৈশ্বিক কোম্পানি তাদের টোটাল বিজ্ঞাপনের ৫২% এখন ফেসবুক,ইন্সটা, টুইটার আর ইউটিউবেই দিচ্ছে! ভাবতে পারেন,বিজ্ঞাপনের বাজার কত বিশাল? বিজ্ঞাপনের সাথে আরো তিনটা জিনিস ডিরেক্টলি বেড়ে উঠেছে যেগুলো বিজ্ঞাপন এর মতই সোশ্যাল মিডিয়া দাপিয়ে বেড়াচ্ছে। এই তিনটা সেক্টর হলো PR বা পাবলিক রিলেশন্স এজেন্সি কন্টেন্ট মার্কেট তথা অনলাইন এড এজেন্সি এফ-কমার্স!
এটাই হতে যাচ্ছে টক স্টোরির নতুন এভিনিউ! আমরা এফ-কমার্স, পিআর ও কন্টেন্ট এজেন্সিতে আমরা দেখাবো মার্কেট ট্রেন্ডসগুলো! পিআরকে যারা বিজ্ঞাপন ভাবছেন না, তাদের উদ্দেশ্যে বলবো বিজ্ঞাপন ও পিআর দুইটাই আসলে publicity বেইজড। আপনিই বলুন দুইটা কেন এক হবে না তাহলে।জ্বী এটা মানতে আমাদেরও আপত্তি নেই যে PR এর পরিধি আরো বিস্তৃত।তবে দিনশেষে দুই জিনিসই একটা জায়গায় একই Storytelling is the heart to both!